শাহবাগ, তুমি বসন্তকাল

শাহবাগ, তুমি বসন্তকাল 

শাহবাগ, তুমি বসন্তকাল 

আমি দূর থেকে কান পেতে শুনি তোমাদের কন্ঠস্বর। তোমাদের সমবেত স্লোগানের প্রতিধ্বনি। আমার উঠোনে আজ সেই বাংলাদেশের মাটি জেগে আছে। আমার বাতাসে আজ সেই বসন্ত বাতাস। আমার স্নাযুজুড়ে শুনতে পাচ্ছি পায়ে পা মেলানো আত্মবিশ্বাস। যখন ভুবনায়নের সঙ্গে সঙ্গে আমাদের মাথার উপর নেমে আসে সাম্প্রদায়িকতার কালো বিষ, যখন একে অপরের দিকে মানুষ তাকিয়ে থাকে অবিশ্বাসের চোখে, তখন মানুষ হিসেবে আসলে আমাদের মৃত্যুই হয়। তথাকথিত ধর্মনিরপেক্ষ এই দেশ আমাদের এই ভারতবর্ষ। তথাকথিত গণতন্ত্রের দেশ। আমরা ভয়ে ভয়ে থাকি, কখন আমাদের কথার ভিতর সেন্সর চালাবে রাষ্ট্র শক্তি। পাশে তাকিয়ে দেখি দু একজন বিক্ষিপ্ত মানুষ ছাড়া আমাদের চারপাশে কেউ নেই, যারা সমস্ত ক্ষমতা কাঠামোর বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে না। কারণ তাদের হারানোর ভয় আছে , আছে না পাওয়ার ভয়। আছে একঘরে হয়ে যাওয়ার ভয়। এখানে ধর্ষন-ই হোক বা রাষ্ট্রীয় সন্ত্রাস, মানুষ প্রতিবাদ করলেও, তা কোনো না কোনো রাজনৈতিক পার্টির পতাকার তলায় করতে হয়। তবু, প্রতিবাদ কি হয় না ? হয়। কিন্তু তা কখনো একটি মশাল থেকে জন্ম দেয়না এক দেশ ব্যাপী আগুনের। 
কিন্তু কোনটা আমার দেশ? রাষ্ট্র কি পারে সত্যি সত্যি একই ভাষার মানুষদের মধ্যে কাঁটাতার তৈরী করতে? পারে না। কারণ তারা একই দেশের বাসিন্দা। একই ভাষার বাসিন্দা। শাহবাগ থেকে যে আগুন সারা বাংলাদেশ, এমনকি সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে, তা ভালো করে ভাবলে, একটু বৃহত্তর প্রেক্ষিতে, ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে তরুণ প্রজন্মের জেগে ওঠার আগুন। রাষ্ট্রের শাসনের বিরুদ্ধে, মৌলবাদী চোখ রাঙানির বিরুদ্ধে নিরবে ফেটে পড়ার আগুন। এই আগুনের আঁচে পুড়ছে সিডনি থেকে কানাডা, আমেরিকা থেকে ইংল্যান্ড, ভারত থেকে বাংলাদেশ। যে সব মানুষ মুখ ফুটে কথা বলতে পারেননি, তারা আজ কথা বলে উঠছেন। জানাচ্ছেন তাদের প্রতিবাদ এক বৃহত্তর বাংলাদেশে। এই ভাষার বাসিন্দা সমস্ত মানুষ এই আন্দোলনের সঙ্গে আবেগে জড়িয়ে পড়েছে যুক্তিতে জড়িয়ে পড়েছে। 
ধর্মীয় মৌলবাদকে দমন করতে যদি কোনো পথ থেকে থাকে তবে তা এই পথ। আর এই পথ আমরা পেলাম শাহবাগ থেকে বাংলাদেশের কোনে কনে ছড়িয়ে পরা তরুণ প্রজন্মের আন্দোলনে। 
বিশ্বের বিভিন্ন আন্দোলনের ক্ষেত্রে দেখা গেছে তার সূত্রপাত কোনো এক বিষয় নিয়ে হলেও, তার পর তা এক বৃহত্তর উদাহরণের দিকে চলে যায়। কেদার মোল্লাদের ফাঁসি উদ্দেশ্য হলেও আজ শাহবাগের এই আন্দোলন এক অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের দিকে চলে গেছে। এমনটা হতেই পারে যে আগামীকাল এই আন্দোলনই পথ দেখাবে এক উন্নত সমাজ ব্যবস্থার। 
সবচেয়ে বড় কথা এই আন্দোলন এবং তার নিজস্ব তরঙ্গ দাবানলের মত এক মানসিকতার জন্ম দিছে। আমরাও পারি। বাং;লাদেশ, বাংলাদেশের তরুণ প্রজন্ম এখন সারা বিশ্বের কাছে উদাহরণ। অনুপ্রেরণা। মানসিকতা। সাহস। আবেগ। আত্মবিশ্বাস। 
আমি বিশ্বাস করি এক নতুন বাংলাদেশ অচিরেই আমাদের কাছে নিয়ে আসবেন নতুন প্রজন্মের কমরেডরা। আমি এও বিশ্বাস করি সেই আগুন আমাদের স্পর্শ করবে। আমরা বাঁচতে শিখব। 
বাংলাদেশ জেগে উঠছে। জেগে উঠেছে। এমন সুন্দর বসন্তকাল অনেক দিন আসেনি আমাদের জীবনে। তোমাদের স্যালুট।

Comments