ডি লা গ্রান্ডি মেফিস্টোফিলিস ইয়াক ইয়াক !!!!


ডি লা গ্রান্ডি মেফিস্টোফিলিস ইয়াক  ইয়াক !!!!

অদ্ভুত একটা সাহস  আসছে মনে. গতকাল রাতে শুয়ে  ভাবছিলাম এ কী এক জীবন কাটাচ্ছি আমি! এমন এক বয়সে চলে এসেছি, যে আর আমার কিছু হারানোর নেই, পাওয়ার নেই; এখন শুধু দু-একটা কবিতার বই, কিছু গদ্য, অসমাপ্ত উপন্যাস, কিছু ভিনদেশী কবিতার অনুবাদ করে যেতে পারলেই আমি খুশি. যেহেতু আমার কিছু হারানোর নেই, কিছু পাওয়ার নেই, তাই আর আমার কোনো কিছুতে ভয় পাওয়ার নেই. অনেক রকম ভয় থাকে তো-- চাকরি হারানোর ভয়, কবিতা না ছাপা হবার ভয়, প্রেমিকাকে হারানোর ভয়,  স্বীকৃতি না পাওয়ার ভয়, প্রতিষ্টিত না হবার ভয়, হা হা হা আমার এখন আর এসব কিছুই হচ্ছে না. 
এখন শুধুই মনে হচ্ছে জীবনকে আর অন্যের ইচ্ছেতে না, নিজের ইচ্ছেতেই চালাব. যে কাজটা করছি, তাতে সততা বজায় রেখে মূল উদ্দেশ্য আমার কিছু লিখে যাওয়া. আর কিছু নয়. 
বয়স গড়িয়ে এসেছে. 
এবার নিজের মত চলব. তারপর যেদিন ইচ্ছে হবে, সেদিন সব ছেড়ে ছুড়ে চলে যাব. কিছু ঠিক ঠাক কবিতা লিখে যেতে যদি পারি.....আর কিছুর প্রয়োজন নেই আমার....জীবন থেকে কোনদিন বেশি কিছু চাইনি...আর কিছু চাও না. 
অস্বীকার নয়, অনুসরণ নয়...নিজের মনের সঙ্গে আর যুদ্ধ করা নয়... যা কিছু লিখব তা শুধুই সময়ের কাছে রেখে যাবার জন্য...তার পর সময় বিচার করবে...কিছু হলে থাকবে...কিছু না হলে এমনি ঝরে পড়ে যাবে....জীবনটা খুব ভালোভাবে না, নিজের ইচ্ছে মত কাটানোতেই আনন্দ! 
তা-ই যদি না পেলাম, বেঁচে থেকে লাভ কী হলো!

হিন্দোল ভট্টাচার্য 

Comments